নিজস্ব প্রতিবেদক:

বর্তমান করোনা পরিস্থিতিতে সীমিত আকারে আদালত খোলা রাখা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। আর এই কারণে আইনজীবীদের জীবন রক্ষায় স্বল্প পরিসরে আদালত খোলার সিদ্ধান্ত বাতিলের দাবীতে প্রধান বিচারপতিকে স্মারকলিপি প্রদান করেছ ৩০১ জন আইনজীবীর পক্ষে সাধারণ আইনজীবাদের অধিকার সংরক্ষন পরিষদ।

সুপ্রিম কোর্টের ৩০১ জন আইনজীবীর সমন্বয়ে গঠিত সংগঠনটির ব্যানারে রবিবার (২৬ এপ্রিল) প্রধান বিচারপতিকে স্মারকলিপি প্রদান করা হয়। প্রধান সমন্বয়কারী এস এম জুলফিকার আলী জুনু সুপ্রিমকোর্টের ইমেইলের মাধ্যমে এবং কুরিয়ারে সাধারন আইনজীবীদের পক্ষে এ স্মারকলিপি প্রদান করেন।

স্মারকলিপিতে বলা হয়েছে, করোনা ভাইরাস সারাবিশ্বে মহামারী আকার ধারণ করেছে। বাংলাদেশে বর্তমানে করোনা আক্রান্তের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে এবং মৃতের সংখ্যা দেড়শ’র ঊর্ধ্বে।

এই অবস্থায় শুধুমাত্র মানুষের জীবন বাঁচানোর সাথে সম্পৃক্ত হাতে গোনা কয়েকটি প্রতিষ্ঠান ছাড়া অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠান, অফিস-আদালত বন্ধ ঘোষণা করা হয়েছে।

এ অবস্থায় আদালত খোলা থাকলে আদালতের সাথে সংশ্লিষ্টরা এবং আইনজীবী বিচারপ্রার্থীরা করোনা ভাইরাসে আক্রান্ত হবার সম্ভাবনা রয়েছে। তাই আদালত সংশ্লিষ্ট সকল স্তরের কর্মকর্তা, কর্মচারী,আইনজীবী, আইনজীবী সহকারী, মোয়াক্কেল, নিরাপত্তা কর্মীদের জীবন বাঁচাতে বার কাউন্সিল, সুপ্রিমকোর্টের সিনিয়র আইনজীবীদের সাথে পরামর্শ ও আলোচনা করে সকলের মতামত নিয়ে কোর্ট বন্ধ রাখার অনুরোধ জানাচ্ছি।

উল্লেখ্য, গত ২৩ এপ্রিল করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সুপ্রিম কোর্ট সহ সকল অধঃস্তন আদালতে৫ মে পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়। এসময়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে চেম্বার কোর্ট ও হাইকোর্ট বিভাগে একটি বেঞ্চ।

  • সংবাদ সংলাপ/এমএস/বি

Sharing is caring!