নিজস্ব প্রতিবেদক :

২০২০-২১ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির ক্লাস শুরু হয়েছে। তবে করোনাভাইরাসজনিত পরিস্থিতির কারণে এবার অনলাইনে ক্লাস নেয়া হবে।

রোববার সকাল ১০টায় ঢাকা কলেজে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী উপস্থিত থেকে এ অনলাইন ক্লাস উদ্বোধন করেন।

এদিকে অনলাইনে ক্লাস নেয়ার জন্য রাজধানীর কিছু কলেজের সক্ষমতা থাকলেও বেশিরভাগ কলেজের নেই। একই পরিস্থিতি সারাদেশেই বিদ্যমান। শিক্ষা বোর্ডগুলো নির্দেশনা দিলেও গ্রাম ও মফস্বলের কলেজগুলোতে তেমন কোনো প্রস্তুতি নেই বলে বোর্ড সূত্রে জানা গেছে। সেক্ষেত্রে এসব কলেজের পক্ষ থেকে সশরীরে ক্লাস নেয়ার আবদারও বোর্ডে জমা পড়েছে।

বেশ কয়েকটি কলেজের শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, ইন্টারনেটের দাম, কম গতির ইন্টারনেট ও ডিভাইস স্বল্পতার কারণে ক্লাসে অংশ নেয়া কঠিন হয়ে পড়বে। এছাড়া গ্রাম ও মফস্বলের বেশিরভাগ শিক্ষকরাই তথ্যপ্রযুক্তিতে খুব একটা দক্ষ নন। সেক্ষেত্রে রোববার ক্লাস শুরু হলেও এতে শিক্ষার্থীরা কতটা উপকৃত হবেন সেই প্রশ্ন দেখা দিয়েছে।

এর আগে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে রোববার থেকে একাদশ শ্রেণির অনলাইন ক্লাস শুরুর নির্দেশনা দেয়া হয়।

শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, করোনা পরিস্থিতির কারণে অনলাইনেই এই ক্লাস চলবে। শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার পর স্বাভাবিক শ্রেণিকক্ষে পাঠদান কার্যক্রম শুরু হবে।

এদিকে মহামারি করোনার কারণে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ৩১ অক্টোবর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। আগের ঘোষণা অনুযায়ী, এই ছুটির মেয়াদ ছিল ৩ অক্টোবর পর্যন্ত। সেই মেয়াদ শেষ হওয়ার আগেই ছুটি বাড়ানোর ঘোষণা দেয়া হলো।

  • সংবাদ সংলাপ/এমএস/বি

Sharing is caring!