মোহাম্মদ সোহেল, নোয়াখালী :
নোয়াখালীর কোম্পানীগঞ্জে আবারো আওয়ামী লীগের দু’গ্রুপের পাল্টাপাল্টি কর্মসূচি ঘোষণা করা হয়েছে। পরিস্থিতি সামাল দিতে উভয় গ্রুপের কর্মসূচি স্থগিত করে দিয়েছে প্রশাসন। এদিকে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ছোট ভাই মেয়র আবদুল কাদের মির্জা বলেছেন, ওবায়দুল কাদের সাহেবের নীতি নৈতিকতা ছিল। আজকে তাঁর স্ত্রীর কিছু কথার কারণে ওবায়দুল কাদের সাহেব নিজের বিবেকের সাথে বিশ্বাসঘাতকতা করেছেন।

২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও স্বাধীনতা দিবস উপলক্ষে উপজেলা আওয়ামী লীগ (একাংশ) মঙ্গলবার রাতে উপজেলা ব্যাপী কর্মসূচির ঘোষণা দেয়। পরে কাদের মির্জা গ্রুপও বুধবার সকালে ফের উপজেলা ব্যাপী পাল্টা কর্মসূচি ঘোষণা করেন।

কোম্পানীগঞ্জে দুই হত্যাকান্ডের রেশ না কাটতেই মেয়র আবদুল কাদের মির্জা গ্রুপ ও সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান মিজানুর রহমান বাদল গ্রুপের পাল্টাপাল্টি কর্মসূচিকে ঘিরে আবারও প্রাণঘাতি সংঘর্ষের আশংকা দেখা দিয়েছে। আতংক ছড়িয়ে পড়েছে উপজেলার সর্বত্ব।

পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে বুধবার দুপুরে পাল্টাপাল্টি এই কর্মসূচি স্থগিত করেন কোম্পানীগঞ্জ থানার ওসি মীর জাহেদুল হক রনি। তিনি বলেন, ঊর্ধ্বতন কর্মকর্তার নির্দেশে এই কর্মসূচি স্থগিত করা হয়েছে। উদ্ভব পরিস্থিতিতে শুধুমাত্র কোম্পানীগঞ্জে ২৬ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও স্বাধীনতা দিবস উপলক্ষে কোনপক্ষই সভা, সমাবেশ, মিছিল মিটিং করতে পারবেনা। আইন শৃঙ্খলা রক্ষার্থে সকল কর্মসূচি বন্ধ থাকবে।

এদিকে বুধবার দুপুরে নিজ ফেইসবুক অ্যাকাউন্ট থেকে লাইভে আসেন বসুরহাট পৌরসভার মেয়র আবদুল কাদের মির্জা। এসময় তিনি বলেন, আমার কাছে আছে শুধু আল্লাহ, ত্যাগী নেতাকর্মী ও গরীব জনগণ। আজকে সত্য, গরীব মানুষ ও অন্যায়-অবিচার-জুলুমের বিরুদ্ধে কথা বলতে গিয়ে আমি এবং আমার দলের ত্যাগী নেতাকর্মীদের নানাভাবে লাঞ্ছিত হতে হচ্ছে।

মির্জা কাদের বলেন, আমি সাদাকে সাদা বলবো, কালাকে কালা বলবো। ওবায়দুল কাদের সাহেবের নীতি নৈতিকতা ছিল। আজকে তাঁর স্ত্রীর কিছু কথার কারণে ওবায়দুল কাদের সাহেব নিজের বিবেকের সাথে বিশ্বাসঘাতকতা করেছেন।

মেয়র মির্জা বলেন, হয়তো আমি মরে যাবো, মরার আগে বলে যাচ্ছি, ষড়যন্ত্রের চোরাগলিতে পা দিয়েছেন ওবায়দুল কাদের। আমি যতগুলো কথা বলেছি, সবগুলো আস্তে আস্তে মিলে যাচ্ছে। নোয়াখালীর সবচেয়ে ত্যাগী নেতা মাহমুদুর রহমান বেলায়েত। যার হাত ধরে ওবায়দুল কাদেরের রাজনীতিতে আসা। অথচ ওবায়দুল কাদের সাহেব আজকে তাকেও প্রচন্দ করেননা, চিনেননা।

ওবায়দুল কাদেরের রক্ত আমরা নই, রক্ত হলো নিজাম হাজারী, স্বপন মিয়াজী, একরাম চৌধুরী, বাদলরা। যারা সবাই অপকর্মের হোতা, রক্ত তারাই। ওবায়দুল কাদের সাহেব কথা শুনেন তাঁর স্ত্রী দুর্নীতিবাজ মহিলা অ্যাডভোকেট ইসরাতুন্নেছার। সিঙ্গাপুর থেকে আরম্ভ করে বাংলাদেশে, যে দুর্নীতি এ মহিলা করছে তার সব তথ্য আছে। নেত্রী (শেখ হাসিনা) যদি কখনো ডাকে নেত্রীকে সব দেখাব। আমার ওপর আজকে এত অত্যাচার নির্যাতন চলছে। আজকে মানবাধিকার কোথায়? তারাও কি বিক্রি হয়ে গেছে?

বসুরহাট পৌরসভার নির্বাচনের আগে দলের নেতাদের নিয়ে বিরূপ মন্তব্য করে আলোচনায় আসেন মেয়র কাদের মির্জা। শুরুতে কারও নাম উল্লেখ না করলেও পরে মির্জা কাদের জানান, তার এসব বক্তব্য নোয়াখালী আওয়ামী লীগের কয়েকজন নেতার বিরুদ্ধে।

পরে স্পষ্ট হয়ে ওঠে এমপি নিজাম ও একরাম চৌধুরীর সঙ্গে কাদের মির্জার বিরোধ। এসবের মধ্যে গত ১৯ ফেব্রুয়ারি উপজেলার চাপরাশিরহাট বাজারে সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান মিজানুর রহমান বাদল ও মির্জা গ্রুপের সংঘর্ষে নিহত হন স্থানীয় সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির।

সাংবাদিক হত্যা ও দলের মধ্যে উত্তপ্ত পরিস্থিতির জেরে ২৪ জানুয়ারি কোম্পানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সব কার্যক্রম স্থগিত ঘোষণা করে জেলা আওয়ামী লীগ।

গত ৯ মার্চ বিকালে বসুরহাট পৌরসভার রুপালী চত্তরে মেয়র কাদের মির্জা ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান বাদলের অনুসারীদের মধ্যে সংষর্ঘ হয়। এতে কোম্পানীগঞ্জ থানার ওসিসহ আহত হন অন্তত ২৫ জন। ওই রাতে পৌরভবনে বাদলের অনুসারীরা গুলি বর্ষণ করেছে অভিযোগ কাদের মির্জার। ওই সময় গুলিবিদ্ধ হন ১৪ জন। পরে মারা যান গুলিবিদ্ধ শ্রমিক লীগ নেতা মো. আলাউদ্দিন।

ওই ঘটনায় পুলিশের পক্ষ থেকে একটি মামলা হয়। মেয়র মির্জার অনুসারীদের পক্ষ থেকে মিজানুর রহমান বাদলকে প্রধান আসামি করে করা হয় দুটি মামলা।

গত ১১ মার্চ জেলা শহরের নোয়াখালী প্রেসক্লাব এলাকা থেকে বাদলকে আটকের পর বিস্ফোরক আইন এবং প্রতিপক্ষের ওপর হামলা মামলায় শ্যোন অ্যারেস্ট দেখায় পুলিশ। পুলিশের ওপর হামলার মামলায়ও তাকে গ্রেপ্তার দেখানো হয়।

মঙ্গলবার (২৩ মার্চ) ওই তিন মামলায় জামিন পেয়ে জেলহাজত থেকে মুক্ত হন মিজানুর রহমান বাদল। বাদলের মুক্তির পর আবারো কোম্পানীগঞ্জে শুরু হয় কাদের মির্জা এবং বাদল গ্রুপের পাল্টাপাল্টি কর্মসূচি ও বক্তব্য।

  • সংবাদ সংলাপ/এমএস/রা

Sharing is caring!