নিজস্ব প্রতিনিধি :

২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় ‘ঘ’ (সমন্বিত) ও ‘চ’ (চারুকলা) ইউনিটের ভর্তি পরীক্ষা আর থাকছে না।

বাতিল হওয়া ওই দুই ইউনিট বিজ্ঞান অনুষদের ‘ক’ ও কলা অনুষদের ‘খ’ ও ব্যবসা অনুষদে ‘গ’ ইউনিটের সঙ্গে সমন্বয় করা হবে। তবে করোনা ভাইরাসের মধ্যেও ভর্তি পরীক্ষা আগের নিয়মে সশরীরের অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির সভায় রোববার এ বিষয়ে আলোচনা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বৈঠক শেষে সমাজবিজ্ঞান অনুষদের ডিন সাদেকা হালিম এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের দুর্ভোগ কমাতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি বলেন, ‘উচ্চ মাধ্যমিক পর্যায়ে যে তিনটি গ্রুপ আছে (বিজ্ঞান, কলা, বাণিজ্য) ভবিষ্যতে সেগুলোকে বিবেচনায় নিয়ে তিনটি ইউনিটের মাধ্যমে ভর্তি পরীক্ষা হবে। যেখানে ‘ঘ’ ও ‘চ’ ইউনিটের বিষয়গুলো থাকবে।

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ‘ক’ ইউনিট, মানবিক বিভাগের শিক্ষার্থী ‘খ’ ইউনিট, বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা ‘গ’ ইউনিটের বিষয়গুলোতে ভর্তির জন্য আবেদন করে থাকে।

এরপর সামাজিকবিজ্ঞান অনুষদের বিষয়গুলোর জন্য ‘ঘ’ ইউনিটে ভর্তি পরীক্ষা হতো। এই ‘ঘ’ ইউনিটে সব বিভাগের শিক্ষার্থীরা অংশ নিতে পারতেন। আর চারুকলা অনুষদের শিক্ষার্থীরা ভর্তি হতেন ‘চ’ ইউনিটের মাধ্যমে।

করোনা মহামারির মধ্যে পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনলাইনের মধ্যমে নেয়ার সিদ্ধান্ত নিয়েছিল উপাচার্যদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ। তবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) তাদের ভর্তি পরীক্ষা শিক্ষার্থীদের সশরীরে উপস্থিতির মাধ্যমেই নেয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছে।

এবার ২০০ নাম্বারের পরিবর্তে ১০০ নাম্বার এবং প্রতিটি বিভাগীয় শহরে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়েছে।

  • সংবাদ সংলাপ/এসইউ/রা

Sharing is caring!