নিজস্ব প্রতিবেদক :

দেশের প্রায় সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে অনার্স প্রথমবর্ষে ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে। চলতি ফেব্রুয়ারি মাস থেকে জুলাই মাসের মধ্যে গুচ্ছসহ ধাপে ধাপে সব বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা হবে।

বুধবার পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) উপাচার্য মোহাম্মদ রফিকুল আলম।

রাজশাহী, চট্টগ্রাম ও জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারিত হয়নি জানিয়ে নিউজবাংলাকে তিনি বলেন, ‘আমরা এখনও এই বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করতে পারিনি। তবে শিগগিরই তারিখ ঘোষণা করা হবে।’

রফিকুল আলম জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে ২১, ২২, ২৭ ও ২৮ মে এবং ৫ জুন।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ভর্তি পরীক্ষা হবে ১০ জুন। প্রথমবারের মতো গুচ্ছপদ্ধতিতে তিনটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট, চুয়েট ও কুয়েট) পরীক্ষা হবে ১২ জুন। কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর পরীক্ষা হবে ২৯ মে গুচ্ছপদ্ধতিতে।

রফিকুল আলম জানান, এই প্রথমবারের মতো গুচ্ছপদ্ধতিতে ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে তিন দিন ধরে। এই বিশ্ববিদ্যালয়গুলোর পরীক্ষা শুরু হবে মানবিক অনুষদ দিয়ে ১৯ জুন। এরপর বাণিজ্য অনুষদে ২৬ জুন এবং বিজ্ঞান অনুষদে ৩ অথবা ১০ জুলাই হবে ভর্তি পরীক্ষা।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে ৬ থেকে ১৮ জুন এবং ২০ জুন।

এ ছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটিতে ৪ থেকে ৫ জুন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ে ২৭ জুন, টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে ১৮ জুন এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের ভর্তি পরীক্ষা হবে ২৬ ও ২৭ ফেব্রুয়ারি।

সভার আলোচনার বিষয়বস্তু জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান নিউবাংলাকে বলেন, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখগুলো সমন্বয় করা নিয়ে আলোচনা হয়েছে।

ঢাকা মেডিক্যাল কলেজসহ সব সরকারি-বেসরকারি মেডিক্যাল কলেজে ভর্তি পরীক্ষা হবে আগামী ২ এপ্রিল। আর ডেন্টাল কলেজে ভর্তি পরীক্ষা হবে ৩০ এপ্রিল।

  • সংবাদ সংলাপ/এমএস/স

Sharing is caring!