স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক :

ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন (ইউটিআই) বা মূত্রনালির সংক্রমণে নারী ও পুরুষ সবাই ভোগেন। তবে পুরুষের তুলনায় নারী মধ্যে এই সংক্রমণে আক্রান্ত হওয়ার প্রবণতা বেশি। একে সংক্ষেপে ইউরিন ইনফেকশনও বলা হয়।

কিডনি, মূত্রনালি, মূত্রথলি বা একাধিক অংশে একসঙ্গে এই ধরনের ইনফেকশন হতে পারে। তবে এই সংক্রমণ শিশুদেরও হতে পারে। শিশুদের ক্ষেত্রে, এটি একটি গুরুতর সমস্যা। সঠিক সময়ে এই রোগের চিকিৎসা করা খুবই গুরুত্বপূর্ণ।

শিশুদের ইউরিন ইনফেকশনের লক্ষণ  

> জ্বর
> প্রস্রাবের সময় ব্যথা হওয়া ও জ্বালাপোড়া করা
> ঘন ঘন মূত্রত্যাগ ও প্রস্রাবে দুর্গন্ধ
> বমি হওয়া বা বমি বমি ভাব
> প্রস্রাব গাঢ় হলুদ বা লালচে হওয়া
> তলপেট বা পিঠের নীচের দিকে তীব্র ব্যথা
> প্রস্রাবের বেগ অনুভব হলেও ঠিক মতো প্রস্রাব না হওয়া।

প্রতিকার জেনে নিন 

> শিশুকে বেশি করে পানি পান করান। বেশি পানি পান করার ফলে বাচ্চার ঘন ঘন প্রস্রাব হবে, ফলে বিষাক্ত পদার্থগুলো দ্রুত বাইরে বেরোতে পারবে। তবে বাচ্চাকে বেশি পানি খেতে বাধ্য করবেন না। আপনার শিশু যদি ছয় মাসেরও কম বয়সী হয় তবে তাকে যতটা সম্ভব বেশি করে দুধ পান করান।

> শুধু পানি খেতে না চাইলে এর পাশাপাশি ফলের রস দিতে পারেন। যদি আপনার শিশু ছয় মাসের বেশি বয়সী হয়, তবে তার জন্য আমলকি, ব্লুবেরি এবং আনারসের রস সবচেয়ে সেরা বিকল্প হতে পারে। এই ফলগুলোর বৈশিষ্ট্য মূত্রনালির ক্ষতিকারক ব্যাকটিরিয়ার বৃদ্ধি রোধে সহায়তা করে।

> লেবুর রস খাওয়াতে পারেন বা লেবুর শরবত। লেবুর রস মূত্রবর্ধক উপাদান হিসেবে কাজ করে এবং শরীর থেকে ক্ষতিকারক ব্যাকটিরিয়া এবং টক্সিন বের করতে সহায়তা করে। লেবুর গুণ রক্তের পি.এইচ. স্তরের উপর প্রভাব ফেলে এবং মূত্রনালির অ্যাসিডকে ক্ষারীয়তে রূপান্তর করে যা ব্যাকটিরিয়া বৃদ্ধিতে বাধা দেয়। বাচ্চাকে নিয়মিত লেবুর রস পান করালে মূত্রনালির সংক্রমণ এড়ানো যায়।

আপনার সন্তানের ব্যক্তিগত অঞ্চলগুলো পরিষ্কার রাখুন নিয়মিত। শিশুর ডায়াপার পরিবর্তন করুন সময়মতো। নতুন ডায়াপার পরানোর আগে বেবি টিস্যু দিয়ে শিশুর ব্যক্তিগত অঞ্চলগুলো পরিষ্কার করুন এবং এটি করার আগে অবশ্যই আপনার হাত পরিষ্কার করে নিন।

  • সংবাদ সংলাপ/এসইউ/দু

Sharing is caring!