লাইফস্টাইল ডেস্ক :

ওজন নিয়ে দুশ্চিন্তার ভাঁজ বিশ্বের সব মানুষের কপালেই। অনিয়ন্ত্রিত জীবনযাপন আর বাইরের খাবার এর জন্য সবচেয়ে বেশি দায়ী। শারীরিক কসরত থেকে শুরু করে কঠোর ডায়েট মেনে চলা। কত কিছুই না করছেন। তাও কমছে না শরীরের বাড়তি ওজন।

শরীরের বাড়তি ওজন কিন্তু নানা রোগের জন্ম দেয়। যেগুলোতে রয়েছে মৃত্যুর ঝুঁকি। আর ডায়েট শুরু করলে বেশিরভাগ মানুষই খাওয়া দাওয়া কমিয়ে দেন। এটা কিন্তু পুরোপুরি ভুল পদ্ধতি। আপনি পুষ্টিকর খাবার খেয়েও ওজন কমাতে পারবেন। এই ক্ষেত্রে সবজি আপনাকে অনেকখানি সাহায্য করতে পারে।

বেগুন এখন সারা বছর পাওয়া গেলেও বেগুনকে শীতকালীন সবজিই বলা হয়। আমাদের দেশে বিভিন্ন জাতের বেগুন পাওয়া যায়। প্রায়দিনই খাবারের ম্যেনুতে থাকে বেগুন  ভাজা, বেগুনের ভর্তা, বেগুন পোড়াসহ নানা পদ। সারা বছর পাওয়া যায় এবং দামেও সস্তা এই সবজির নানা রয়েছে নানান স্বাস্থ্য উপকারিতা।

এটি একদিকে ওজন কমাতে সহায়তা করে। অন্যদিকে খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এছাড়াও এতে থাকা ভিটামিন এ চোখের জন্য খুব উপকারী। যাদের রক্তে কোলেস্টেরল বেশি, তারা কোনো রকম দুশ্চিন্তা ছাড়াই খেতে পারেন বেগুন। তবে তাদের অবশ্যই বেগুন বেক বা গ্রিল করে খেতে হবে।

বেগুনে ক্যালোরি কাউন্ট অত্যন্ত কম হওয়ায় বেগুন খেলে ওজন বেড়ে যাওয়ার ভয় থাকে না। বেগুনে ফাইবার অত্যন্ত বেশি থাকায় ওজন কমাতে বেগুন সহায়ক। যাদের ইনসমনিয়া বা ঘুমের সমস্যা আছে, আয়ুর্বেদিক মতে বেগুন খেলে তাদের অনেকটাই নিরাময় হবে। এছাড়াও পাকস্থলী, কোলন, ক্ষুদ্রান্ত্র, বৃহদান্ত্রের ক্যান্সার প্রতিরোধ করে বেগুন। যে কোনো ক্ষতস্থান শুকাতে সাহায্য করে বেগুন।

  • সংবাদ সংলাপ/এসইউ/রা

Sharing is caring!