সংলাপ প্রতিবেদক :

সরকারি ও বেসরকারি সব ধরনের চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর করতে সরকারকে ২০ জুন পর্যন্ত সময় বেঁধে দিয়েছে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ। এর মধ্যে দাবি বাস্তবায়ন না হলে ২৫ জুন বেলা ৩টা থেকে শাহবাগে লাগাতার অবস্থান কর্মসূচির ঘোষণা দিয়েছে তারা।

মঙ্গলবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ হুঁশিয়ারি দেয় সংগঠনটি।

চাকরির বয়সসীমা বাড়ানোর দাবিতে ২০১২ সালে গঠিত বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজভিত্তিক এ সংগঠনটি দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছে।

চাকরিতে কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার পরিষদ নামে অপর একটি সংগঠন ২০১৮ সালের ফেব্রুয়ারি মাস থেকে আন্দোলন গড়ে তোলে।

মঙ্গলবার সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সাধারণ ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির প্রধান সমন্বয়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জুবায়ের আহমেদ।

তিনি বলেন, ‘চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো সময়ের দাবী। এটি আন্দোলনের নয়, উপলব্ধির বিষয়। এই উপলব্ধির বিষয়টি নিয়ে আমরা দীর্ঘদিন আন্দোলন করছি।

‘আমাদের আন্দোলনের কারণেই মহামান্য রাষ্ট্রপতি ২০১২ সালে সংসদে আলোচনার সময় বয়স ৩৫ বছরের কথা উল্লেখ করেন। দেশের সকল রাজনৈতিক দল তাদের নির্বাচনি ইশতেহারে বয়স ৩৫ করার কথা উল্লেখ করেছে। বাংলাদেশ আওয়ামী লীগের নির্বাচনি ইশতেহারেও এটির অঙ্গীকার করা হয়। কিন্তু বর্তমান সরকার ৩ বছর অতিক্রম করার পরেও ছাত্রদের দেওয়া অঙ্গীকার এখন পর্যন্ত বাস্তবায়ন করেনি।’

সরকার শিক্ষার্থীদের সময় নষ্ট করছে দাবি করে এই শিক্ষার্থী বলেন, ‘বর্তমানে করোনা মহামারির কারণে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। পাবলিক বিশ্ববিদ্যালয়, সাত কলেজ, জাতীয় বিশ্ববিদ্যালয়ের লাখ লাখ ছাত্র প্রায় আড়াই বছরের সেশনজটে পড়েছে। বিশ্ববিদ্যালয় খোলা এখনও প্রায় অনিশ্চিত। সরকার লাখ লাখ ছাত্রসমাজের জীবন থেকে অমূল্য সময় নষ্ট করেছে। এই সময় নষ্টের ক্ষতিপূরন রাষ্ট্রকে দিতে হবে। ছাত্রদের এই ঘাটতি পুষিয়ে দিতে চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করা ছাড়া কোনো বিকল্প পথ নেই।’

২০ জুন পর্যন্ত আল্টিমেটাম ঘোষণা করে তিনি বলেন, ‘চাকরিতে প্রবেশের বয়স ৩০ বছর, এটি লক্ষ কোটি ছাত্রসমাজকে অবরুদ্ধ করে রেখেছে। তারা আজ নিজেদের যোগ্যতা প্রমাণের সুযোগ থেকে বঞ্চিত। ছাত্রসমাজ আজ দিশেহারা কর্মহীনতার মৃত্যু যন্ত্রণায় ছটফট করছে। আমরা আমাদের এই ন্যায্য দাবী বাস্তবায়নের জন্য সরকারকে ২০ জুন পর্যন্ত আল্টিমেটাম দিলাম।’

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সুলতানা আক্তার, ঢাকা কলেজের শিক্ষার্থী মোহাম্মদ নাসিম উপস্থিত ছিলেন।

  • সংবাদ সংলাপ/এমএস/বি

Sharing is caring!