সংলাপ প্রতিবেদক :

মুক্তিযুদ্ধের সময় হত্যা, ধর্ষণ ও অপহরণসহ মানবতাবিরোধী অপরাধে ছয়টি মামলায় অভিযুক্ত সাতক্ষীরা জেলা জামায়াতের আমির ও সাবেক সংসদ সদস্য আব্দুল খালেক মণ্ডলসহ দুজনের ফাঁসির রায় দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ট্রাইব্যুনাল। অপর ফাঁসির আসামি খান রোকনুজ্জামান পলাতক রয়েছেন।

আজ বৃহস্পতিবার (২৪ মার্চ) বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ রায় ঘোষণা করেন। এ মামলার আরও দুজন অভিযুক্ত আব্দুল্লাহ আল বাকী এবং জহিরুল ইসলাম ওরফে টিক্কা খান বিচার চলাকালে মারা যান।

আদালতে খালেক মণ্ডলের পক্ষে ছিলেন আইনজীবী আব্দুস সোবহান তরফদার। আর পলাতক আসামি খান রোকনুজ্জামানের পক্ষে শুনানি করেন রাষ্ট্র নিয়োজিত আইনজীবী গাজী এম এইচ তামিম। আদালতে রাষ্ট্রপক্ষে এ মামলা পরিচালনা করেন প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন। তিনিই রায়ের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

গত বছরের ১১ নভেম্বর এ মামলায় রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে ট্রাইব্যুনালের চেয়ারম্যান ও বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মামলা রায় ঘোষণার জন্য অপেক্ষমাণ করে আদেশ দিয়েছিলেন।

  • সংবাদ সংলাপ/এমএস/রা

Sharing is caring!