নিজস্ব প্রতিবেদক :

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ১২ জুন পর্যন্ত বাড়ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠান খোলার প্রস্তুতি আমরা নিয়ে রেখেছি। এই সময়ের মধ্যে করোনার নিয়ন্ত্রণ হবে বলে আমরা আশাবাদী। এরপরেই খুলে দিতে পারব।

বুধবার (২৬ মে) দুপুর ১২টায় ভার্চুয়াল সংবাদ সম্মেলনে একথা জানান শিক্ষামন্ত্রী।

পরীক্ষার ব্যাপারে দীপু মনি বলেন, ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা শিক্ষা প্রতিষ্ঠান খোলার ৬০ দিনের মধ্যে অনুষ্ঠিত হবে। ২০২২ সালের পরীক্ষা দুটির জন্য সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হবে। এসএসসিতে ১৫০ ও এইচএসসিতে ১৮০ দিনের সিলেবাস তৈরি হবে। আগামী জুন মাস থেকে সপ্তাহে দুদিন অ্যাসাইনমেন্ট ক্লাস হবে।

শিক্ষামন্ত্রী বলেন, সব শিক্ষার্থীর হাতে ইন্টারনেট নেই। ডিজিটাল ফোন নেই। বৈষম্য তৈরি না হওয়ার জন্য অ্যাসাইনমেন্ট নির্ভর শিক্ষা চালু হয়েছে। প্রথম প্রথম এটি ঝামেলা মনে হলেও কিন্তু এখন এটি বেশ জনপ্রিয় হয়েছে। এই অ্যাসাইনমেন্ট ক্লাসের কারণে ঝরে পড়ার আশঙ্কা কমে গেছে। প্রায় ৯৩ শতাংশ শিক্ষার্থী এই অ্যাসাইনমেন্ট ক্লাসে অংশ নিয়েছে। তবু এর কার্যকারিতা কতটুকু রয়েছে তার ওপর গবেষণার জন্য সারাদেশের ২ হাজারের কিছু বেশি স্কুলে গবেষণা চলছে। করোনাকালে এই অ্যাসাইনমেন্ট শিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের মাঝে সংযুক্ত রাখতে পেরেছে।

দীপু মনি বলেন, মাধ্যমিক শিক্ষায় অ্যাসাইনমেন্ট ক্লাস অবিচ্ছেদ্য অংশ হিসেবে পরিগণিত হবে। টিভি ক্লাসে শুরুতে শিক্ষকরা অভ্যস্ত ছিলেন না। কিছু জড়তা ছিল। এর ফলে গোড়াতে খুব গুছিয়ে ক্লাসগুলো করা যায়নি। এখন সব বিষয়ে নজর দেওয়ার ফলে ক্লাসগুলো ভাল হচ্ছে। টিভি ক্লাসের পাশাপাশি সারাদেশে অনলাইনে ক্লাস শুরু হয়েছে। সেখানেও দুর্বলতা ছিল। এবং দ্রুত দৃর্বলতা কাটিয়ে উঠার চেষ্টা করছেন। আমরাও প্রশিক্ষণের ব্যবস্থা করছি। আগামী মাসে ৫ হাজার শিক্ষককে প্রশিক্ষণ দেয়া হবে।

  • সংবাদ সংলাপ/এমএস/দু

Sharing is caring!