সংলাপ প্রতিবেদক :

করোনাভাইরাসের কারণে স্থগিত থাকা ৪০তম বিসিএসের মৌখিক পরীক্ষা শুরু হচ্ছে সেপ্টেম্বরের মাঝামাঝিতে। এজন্য সব ধরনের প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

সোমবার নাম প্রকাশে অনিচ্ছুক পিএসসির একটি সূত্র বলেন, ‘করোনার কারণে আটকে থাকা ৪০তম বিসিএসের মৌখিক পরীক্ষা শুরু হতে পারে আগামী মাসের মাঝামাঝি। এ বিষয়ে সার্বিক প্রস্তুতি নিয়েছে পিএসসি। আশা করছি, খুব শিগগিরই এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে জানানো হবে।’

এই বিসিএসের ভাইভা শুরু হওয়ার কথা ছিল গত ১৬ ফেব্রুয়ারিতে। এর মধ্যে করোনার সংক্রমণ ফের ঊর্ধ্বমুখী হওয়ায় তা সম্ভব হচ্ছিল না।

২০১৮ সালের ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেন চার লাখ ১২ হাজার ৫৩২ জন। এর মধ্যে পরীক্ষা দিয়েছেন ৩ লাখ ২৭ হাজার পরীক্ষার্থী। তাদের মধ্যে প্রিলিমিনারিতে উত্তীর্ণ হন ২০ হাজার ২৭৭ জন। আর লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হন ১০ হাজার ৯৬৪ জন।

৪০ তম বিসিএসে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নেয়া হবে। এতে প্রশাসন ক্যাডারে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জন নিয়োগ দেয়া হবে। মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেয়া হবে।

  • সংবাদ সংলাপ/এমএস/রা

Sharing is caring!