• সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০২:৩৫ পূর্বাহ্ন

১৪ বছর ধরে হ্যাকিং চালিয়ে আসছে চীন: মার্কিন যুক্তরাষ্ট্র

Avatar
নিউজ ডেস্ক
আপডেটঃ : বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪ সংবাদটির পাঠক ২ জন

সিনিস্টার নামক একটি চীনা হ্যাকার গ্রুপের কবলে পড়েছে লাখ লাখ আমেরিকান অ্যাকাউন্ট। ওই গ্রুপটির প্রকৃত টার্গেট হলো মার্কিন কর্মকর্তারা। সোমবার (২৫ মার্চ) মার্কিন বিচার বিভাগ এবং এফবিআই এ তথ্য নিশ্চিত করেছে। মার্কিন বিচার বিভাগ এ ঘটনাকে চীন সরকারের সমর্থিত ‘গ্লোবাল হ্যাকিং অপারেশন’ হিসেবে অভিহিত করেছে।

সিনিস্টার নামে এই হ্যাকার গ্রুপে জড়িত ৭ চীনা নাগরিককে শনাক্ত করেছেন যুক্তরাষ্ট্র। তাদের বিরুদ্ধে বড় রকমে সাইবার আক্রমণের অভিযোগ আনা হয়েছে। অভিযোগে বলা হয়, এ সাত জন ১৪ বছর ধরে হ্যাকিং কার্যক্রম চালিয়ে যাচ্ছে। অভিযুক্ত সাতজনকে ধরিয়ে দেয়ার বিনিময়ে ১ কোটি ডলার পুরস্কার ঘোষণা করেছে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট।

মার্কিন বিচার বিভাগের মতে, যুক্তরাষ্ট্রের কর্মকর্তা, চীনের সমালোচক, ব্যবসায়ী এবং রাজনীতিবিদদের টার্গেট করেছে হ্যাকাররা।

অভিযুক্ত সাত হ্যাকার একাধিক মহাদেশ জুড়ে হাজার হাজার ভিকটিমকে প্রায় ১০ হাজারের বেশি ম্যালিসিয়াস ইমেইল পাঠিয়েছে। মার্কিন বিচার বিভাগ এ ঘটনাকে চীন সরকার দ্বারা সমর্থিত একটি গ্লোবাল হ্যাকিং অপারেশন হিসেবে অভিহিত করেছে।

চীন যুক্তরাষ্ট্রের সাইবার নিরাপত্তাকে ক্ষুণ্ন করার জন্য মার্কিন নাগরিকদের লক্ষ্যবস্তু বানানোর মতো অন্যায় প্রতিনিয়ত করে যাচ্ছে বলে মন্তব্য করেন এফবিআই পরিচালক ক্রিস্টোফার রে। তিনি বলেন, সাইবার গুপ্তচরবৃত্তি সহ্য করা হবে না । যা কিছু দেশের নিরাপত্তা ও সমৃদ্ধির জন্য হুমকিস্বরূপ তার অনুসন্ধান এফবিআই চালিয়ে যাবে বলেও জানান তিনি।

তবে এ অভিযোগের সমালোচনা করেছে ওয়াশিংটন ডিসির চীনা দূতাবাস। চীনা দূতাবাসের একজন মুখপাত্র বলেন, উপযুক্ত তথ্য প্রমাণ ছাড়াই যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশগুলো অভিযোগ জানাচ্ছে। এসব অভিযোগ ভিত্তিহীন বলেও দাবি করেন চীনা দূতাবাসের মুখপাত্র।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৪:১৯ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:৩৭ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৫৮ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:২৬ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:২০ অপরাহ্ণ
    এশা রাত ৭:৩৮ অপরাহ্ণ
error: Content is protected !!
error: Content is protected !!