• বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৯:৪৭ পূর্বাহ্ন

জাতীয় দল থেকে ছুটি নিলেন সাকিব, খেলবেন আইপিএল

Avatar
সেন্ট্রাল ডেস্ক
আপডেটঃ : শুক্রবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২১ সংবাদটির পাঠক ০ জন

সারওয়ার খান : আইপিএলে খেলার জন্য এপ্রিলে শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্টের সিরিজে খেলবেন না সাকিব। বিসিবি ছুটি দিয়েছে তাঁকে। আইপিএল খেলতে শ্রীলঙ্কায় ২ টেস্টের সিরিজ খেলবেন না সাকিব।

কলকাতা নাইট রাইডার্সের সঙ্গে মৃদু লড়াই হলো পাঞ্জাব কিংসের। সাকিব আল হাসানকে পাওয়ার লড়াইয়ে এরপরই তাতে জিতে যায় কলকাতা। কাল আইপিএলের নিলাম থেকে ২ কোটি রুপি ভিত্তিমূল্যের সাকিবকে কলকাতা কিনে নেয় ৩ কোটি ২০ লাখ রুপিতে। সাকিব বিক্রি তো হলেন, কিন্তু এবারের আইপিএলে কি খেলতে পারবেন বাংলাদেশের এই অলরাউন্ডার? আইপিএলের সময় যে আন্তর্জাতিক সিরিজ খেলার কথা বাংলাদেশেরই!

‘সাকিব এই মুহূর্তে টি–টোয়েন্টি খেলতে চায়। টেস্ট খেলতে চায় না। আইপিএলের জন্য ছুটি চেয়েছে সে। আমরাও মনে করি কেউ খেলতে না চাইলে তাকে জোর করে খেলিয়ে লাভ নেই। তাই সাকিবকে ছুটি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড

বিশ্বস্ত সূত্র জানিয়েছে, আইপিএলে খেলার জন্য বিসিবির কাছে আগেই মৌখিকভাবে ছুটি চেয়েছেন সাকিব। বিসিবির সবুজসংকেত পাওয়ার পর পরশু রাতে ক্রিকেট পরিচালনা প্রধান আকরাম খানকে ছুটি চেয়ে ই–মেইলও পাঠান তিনি। এরপর কাল আইপিএলের জন্য সাকিবকে ছুটি দেওয়ার সিদ্ধান্ত নেয় বিসিবি। বিষয়টি নিশ্চিত করে কাল রাতে আকরাম খান প্রথম আলোকে বলেন, ‘সাকিব এই মুহূর্তে টি–টোয়েন্টি খেলতে চায়। টেস্ট খেলতে চায় না। আইপিএলের জন্য ছুটি চেয়েছে সে। আমরাও মনে করি কেউ খেলতে না চাইলে তাকে জোর করে খেলিয়ে লাভ নেই। তাই সাকিবকে ছুটি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড।’ পরশু রাতে জাতীয় দলের সাবেক অধিনায়কদের সঙ্গে বিসিবি সভাপতি নাজমুল হাসানের সভায় এ নিয়েও আলোচনা হয়েছে।

দিন–তারিখ এখনো চূড়ান্ত না হলেও আইপিএল শুরু হওয়ার কথা এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে। চলবে প্রায় মে মাসজুড়েই। কিন্তু এপ্রিল–মে, এই দুই মাসেই বাংলাদেশ দল দুটি সিরিজ খেলবে শ্রীলঙ্কার বিপক্ষে। এপ্রিলে শ্রীলঙ্কা দল বাংলাদেশে আসবে দুই টেস্টের সিরিজ খেলতে। এরপর মে মাসে তিন ওয়ানডের সিরিজ খেলতে বাংলাদেশ দল যাবে শ্রীলঙ্কায়। সিরিজ দুটির সূচি এখনো চূড়ান্ত না হলেও এপ্রিল–মে মাসে যে সিরিজগুলো হবে, তা চূড়ান্ত। সাকিব টেস্ট সিরিজ থেকে ছুটি চাইলেও ওয়ানডে সিরিজে খেলবেন বলে জানিয়েছেন বিসিবিকে। আইপিএলে এবার কলকাতার পক্ষে খেলবেন সাকিব।

শ্রীলঙ্কা সিরিজের আগে এ মাসেই নিউজিল্যান্ডে তিন ওয়ানডে এবং তিন টি-টোয়েন্টির সিরিজ খেলতে যাবে বাংলাদেশ দল। টি-টোয়েন্টি সিরিজ দিয়ে সফর শেষ হবে ১ এপ্রিল। মার্চের দ্বিতীয় সপ্তাহে তৃতীয় সন্তানের জন্মের সময় স্ত্রীর পাশে থাকতে সাকিব আগেই ছুটি নিয়ে রেখেছেন এ সফর থেকেও।

বাংলাদেশের খেলোয়াড়দের আইপিএলে খেলার ব্যাপারে বিসিবি একটা সময়সীমা বেঁধে দিয়েছে। যাতে বলা হয়েছে, আইপিএলে খেলার জন্য নির্বাচিত বাংলাদেশের ক্রিকেটাররা ১৯ মের পর আর টুর্নামেন্টটিতে খেলতে পারবেন না। এমনকি এর আগেও যদি আইপিলের সময়ের মধ্যে বাংলাদেশের কোনো সিরিজ হয়, তাহলেও খেলোয়াড়দের জাতীয় দলের জন্য ছাড়তে হবে। এ ছাড়া জাতীয় দলের খেলার সময় খেলোয়াড়েরা অন্য কোথাও খেলতে পারবেন না, এমন কথা খেলোয়াড়দের সঙ্গে বিসিবির চুক্তিতেও আছে। তাহলে টেস্টের সময় আইপিএলের জন্য কেন সাকিবকে ছাড়বে বিসিবি? নাম প্রকাশে অনিচ্ছুক এক বোর্ড কর্মকর্তার কথা, ‘সাকিবকে জোর করে টেস্টে খেলালেও তার কাছ থেকে সর্বোচ্চ সার্ভিসটা পাওয়া যাবে না বলেই মনে করে বোর্ড। তবে আমরা এটাও বুঝি, এতে একটা বাজে উদাহরণ সৃষ্টি হবে।’

আইসিসির এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে সদ্য শেষ হওয়া ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফেরেন সাকিব। ওয়ানডে সিরিজে হয়েছেন ম্যান অব দ্য সিরিজ। কিন্তু চট্টগ্রামের প্রথম টেস্টে কুঁচকির চোটে ছিটকে পড়ায় খেলতে পারেননি দ্বিতীয় টেস্টেও।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৩:৪৪ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:১২ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১২:০০ অপরাহ্ণ
    আছরবিকাল ৩:১৮ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:৪৮ অপরাহ্ণ
    এশা রাত ৮:১৬ অপরাহ্ণ
error: Content is protected !!
error: Content is protected !!