• সোমবার, ২০ মে ২০২৪, ১২:৫৫ অপরাহ্ন

গাজায় যুদ্ধ না থামলে পরিস্থিতি ‘নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে’: ইরান

Avatar
সেন্ট্রাল ডেস্ক
আপডেটঃ : সোমবার, ২৩ অক্টোবর, ২০২৩ সংবাদটির পাঠক ৪ জন

এনবি নিউজ ডেস্ক : ইসরায়েলকে সতর্ক করে একথা বলেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী।ইসরায়েলকে সামরিক সমর্থন দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রকেও দোষারোপ করেছেন তিনি।
ইসরায়েলকে সতর্ক করে দিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হুসেইন আমির-আব্দুল্লাহিয়ান বলেছেন, ইসরায়েল গাজায় যুদ্ধ না থামালে মধ্যপ্রাচ্য পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে। ইসরায়েলকে সামরিক সমর্থন দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রকেও দোষারোপ করেছেন আব্দুল্লাহিয়ান।

গত ৭ অক্টোবর ইসরায়েলে ঢুকে ফিলিস্তিনের মুক্তিকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের নজিরবিহীন হামলার পর ইসরায়েল এর জবাবে গাজায় পাল্টা বিমান হামলা শুরু করে।

হামাসের হামলায় ইসরায়েলে প্রায় ১৪০০ জন নিহত হয়েছিল। আর গাজায় গত দুই সপ্তাহে ইসরায়েলের লাগাতার বিমান হামলায় ৪,৩০০’র বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। গত শনিবার ইসরায়েল গাজায় বিমান হামলা আরও জোরদারের সংকল্প নিয়েছে।

ইরান গাজার হামাস এবং লেবাননের গেরিলা দল হিজবুল্লাহ উভয়কেই সমর্থন দিয়ে আসছে। হিজবুল্লাহ এরই মধ্যে ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধে নামার জন্য পুরোপুরি প্রস্তুত বলে ঘোষণা দিয়েছে।

ওদিকে, ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহিয়ান রোববার তেহরানে এক সংবাদ সম্মেলনে বলেছেন, “আমি যুক্তরাষ্ট্র এবং তাদের প্রক্সি ইসরায়েলকে সতর্ক করে বলছি, তারা যদি অবিলম্বে গাজায় মানবতার বিরুদ্ধে অপরাধ এবং গণহত্যা বন্ধ না করে, তাহলে যে কোনও সময়েই যে কোনও কিছু হওয়া সম্ভব। আর আঞ্চলিক পরিস্থিতি তখন নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে।”

তিনি বলেন, পরিণতি হতে পারে “গুরুতর, তিক্ত” এবং এর প্রভাব আঞ্চলিক দিক দিয়ে এমনকী যুদ্ধকে যারা সমর্থন দিচ্ছে, তাদের জন্যও হতে পারে “সুদূরপ্রসারী।”

“ইসরায়েলকে দেওয়া যুক্তরাষ্ট্রের সামরিক সমর্থনই প্রমাণ করে যে, গাজায় চলমান যুদ্ধ একটি ছায়া যুদ্ধ (প্রক্সি ওয়ার); যা যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে চালাচ্ছে ইসরায়েল”, বলেন আব্দুল্লাহিয়ান।

যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তারাও হামাস-ইসরায়েল সংঘাত আরও ছড়িয়ে পড়তে পারে বলে সতর্ক করে আসছেন।

তবে গাজায় ইসরায়েলের যুদ্ধ নিয়ে ইরানের সতর্কবার্তা আসার কয়েকঘণ্টা পর ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু উত্তর ইসরায়েলের লেবানন সীমান্তে সেনাদের উদ্দেশে এক বার্তায় বলেছেন, তার মানুষেরা নিজেদের জীবনের জন্য লড়াই করছে,দেশের জন্য লড়ছে, এটি কোনও বাড়াবাড়ি নয়। এটি যুদ্ধ এবং হামাসের বিরুদ্ধে তাদের এই যুদ্ধ মরণপণ লড়াই।

গাজার সংঘাতে না জড়াতে ‘ইরানকে সতর্ক করেছেন’ বাইডেন


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    সোমবার, ২০ মে, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৩:৫০ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:১৪ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৫৫ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:১৭ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:৩৬ অপরাহ্ণ
    এশা রাত ৮:০০ অপরাহ্ণ
error: Content is protected !!
error: Content is protected !!