• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৪:৩৬ পূর্বাহ্ন

প্রেসিডেন্ট প্রার্থী হতে ট্রাম্পের বাধা নেই : সুপ্রিম কোর্ট

Avatar
নিউজ ডেস্ক
আপডেটঃ : মঙ্গলবার, ৫ মার্চ, ২০২৪ সংবাদটির পাঠক ২ জন

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রার্থিতার দৌড়ে অংশ নিতে পারবেন বলে রায় দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট।

ট্রাম্পকে রিপাবলিকান প্রাইমারির ভোটে অংশ নেয়ার অযোগ্য ঘোষণা করে কলোরাডো রাজ্যের সুপ্রিম কোর্ট যে রায় দিয়েছিল তা সর্বসম্মতভাবে নাকচ করেছেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের বিচারপতিরা। খবর বিবিসির।

সোমবার (৪ মার্চ) সুপ্রিম কোর্ট রায়ে বলেছে, ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল ভবনে তৎকালীন প্রেসিডেন্ট ট্রাম্পের সমর্থকদের হামলার প্রেক্ষাপটে রাজ্য তার ভোটে দাঁড়ানো নিষিদ্ধ করতে পারে না।

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী হওয়ার দৌড়ে সবার চেয়ে এগিয়ে আছেন ট্রাম্প।

কিন্তু যুক্তরাষ্ট্রের সংবিধানের চতুর্দশ সংশোধনীর তৃতীয় অনুচ্ছেদকে উদ্ধৃত করে গত ডিসেম্বরে কলোরাডোর সুপ্রিম কোর্ট রায় দিয়েছিল যে, আইনসভা ক্যাপিটল হিলে বিদ্রোহে ট্রাম্পের যে ভূমিকা ছিল সেকারণে এবছরের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার ক্ষেত্রে তাকে অযোগ্য ঘোষণা করা উচিত।

সংশোধনীর ওই অনুচ্ছেদ অনুযায়ী, সরকারি পদে থাকা কেউ বিদ্রোহ করলে তাকে নির্বাচনে নিষিদ্ধ করার বিধান আছে। সেদিক থেকে ২০২১ সালের ৬ জানুয়ারির ঘটনায় ট্রাম্পের কার্যকলাপের উল্লেখ করে কলোরাডো রাজ্যর আদালত ওই রায় দিয়েছিল। একই প্রচেষ্টা নিয়েছিল ইলিনয় এবং মেইনও।

কিন্তু সোমবারের রায়ে সুপ্রিমকোর্টের বিচারপতিরা বলেছেন, কেবলমাত্র কংগ্রেসই সংবিধানের ওই সংশোধনী অনুযায়ী নির্বাচনে কাউকে অযোগ্য ঘোষণা করার ক্ষমতা রাখে। রাজ্যগুলোর এই এখতিয়ার নেই। কলোরাডোর সুপ্রিমকোর্ট যে সিদ্ধান্ত দিয়েছিল, তা ভুল।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    বুধবার, ৮ মে, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৩:৫৭ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:১৯ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৫৫ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:১৯ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:৩১ অপরাহ্ণ
    এশা রাত ৭:৫৩ অপরাহ্ণ
error: Content is protected !!
error: Content is protected !!