• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ১২:১৬ অপরাহ্ন

চড়ুই পাখি বাঁচাতে বিশেষ দিন

Avatar
নিউজ ডেস্ক
আপডেটঃ : শনিবার, ১৬ মার্চ, ২০২৪ সংবাদটির পাঠক ৫ জন

একটা সময় ছিল যখন চড়ুই পাখির কিচিরমিচির শব্দে সকালের ঘুম ভেঙে যেত। ছোট্ট ছোট্ট চড়ুই সবার প্রিয় পাখি। কিন্তু পরিবেশ ও অন্যান্য নানা কারণে এই পাখিটিও বিলুপ্ত হতে শুরু করেছে। এজন্য প্রতি বছরের ২০ মার্চ একটি বিশেষ দিবস পালিত হয়। সেটি ‘বিশ্ব চড়ুই দিবস’।

প্রতি বছর, ৪০ টিরও বেশি দেশ পালন করে এই দিনটি। চড়ুইয়ের সংখ্যা হ্রাস পাওয়া নিয়ন্ত্রণ করার জন্য এই দিনটির গুরুত্ব অপরিসীম। মানবজাতির জন্যও খুবই উপকারী পাখি চড়ুই। এই পাখি খাদ্য ও পরিবেশগত ভারসাম্য রক্ষা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বীজ, শস্য এবং লার্ভা খেয়ে, কীটপতঙ্গ নিয়ন্ত্রণ এজেন্ট হিসাবে কাজ করে এই পাখি।

পরাগায়ন হল উদ্ভিদের জন্য একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া, যা জ্ঞাত বা অজ্ঞাতসারে সঞ্চালন করে চড়ুই পাখি। খাদ্যের সন্ধান করার সময় ফুলের উপর বসে থাকে চড়ুই পাখি, যার ফলে পরোক্ষভাবে পরাগায়ন হয়।

ফ্রান্সের ইকো এসওয়াইএস অ্যাকশন ফাউন্ডেশন এবং নেচার ফরএভার সোসাইটি অব ইন্ডিয়ার সহযোগিতায় প্রথম বিশ্ব চড়ুই দিবস পালিত হয় ২০১০ সালের ২০ মার্চ। এই দিনটি পালন করার মূল উদ্দেশ্য হল চড়ুই পাখির নিরাপত্তা ও সুরক্ষার জন্য মানুষকে সচেতন করা। যাতে তাদের প্রজাতিকে বাঁচানো সম্ভব হয়।

চড়ুই সংরক্ষণের জন্য বাড়ির ছাদে ও খোলা উঠানে তাদের জন্য শস্য ও জলের ব্যবস্থা করতে হবে। বাচ্চারা প্রায়ই চড়ুইদের দিকে পাথর ছুড়ে দেয়, এগুলো করা বন্ধ করতে হবে। ঘরের কোথাও চড়ুই বাসা বানালে তাদের রক্ষা করার চেষ্টা করতে হবে। চড়ুইয়ের ডিমকে ঈগল ও কাক থেকে রক্ষা করতে হবে।


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৩:৫৭ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৫:১৯ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১১:৫৫ পূর্বাহ্ণ
    আছরবিকাল ৩:১৯ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৬:৩১ অপরাহ্ণ
    এশা রাত ৭:৫৩ অপরাহ্ণ
error: Content is protected !!
error: Content is protected !!