• বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম:

আল জাজিরা সাংবাদিকতার নীতি পরিপন্থী কাজ করেছে : ঢাবি শিক্ষক সমিতি

Avatar
সেন্ট্রাল ডেস্ক
আপডেটঃ : শুক্রবার, ৫ ফেব্রুয়ারি, ২০২১ সংবাদটির পাঠক ১ জন

 

 

এনবি ডেস্ক : বাংলাদেশ নিয়ে প্রকাশিত কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার সাম্প্রতিক অনুসন্ধানী প্রতিবেদনকে সাংবাদিকতার নীতিমালা পরিপন্থী কাজ বলে আখ্যা দিয়ে এর প্রতিবাদ জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষক সমিতি।

গতকাল বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. রহমত উল্লাহ ও সাধারণ সম্পাদক নিজামূল হক ভূইয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই আহ্বান জানায় সংগঠনটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ বিষয়ক সংবাদ প্রচারের ক্ষেত্রে বস্তুনিষ্ঠতার তোয়াক্কা না করা আল জাজিরার অভ্যাসে পরিণত হয়েছে। অনেক দিন ধরেই আল জাজিরা বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ বিরোধী শক্তির ক্রীড়ানক হিসেবে কাজ করছে।

এতে আরও বলা হয়, সম্প্রতি কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা কর্তৃক ‘অল দ্যা প্রাইম মিনিস্টারস ম্যান’ শীর্ষক প্রচারিত ভিডিও চিত্রে বাংলাদেশ রাষ্ট্র ও সরকার সম্পর্কে মনগড়া তথ্য প্রচার করেছে। এটা কাঙ্ক্ষিত যে, গণমাধ্যম সমাজ ও রাষ্ট্রের অসঙ্গতি নিয়ে সংবাদ প্রচার করবে। কিন্তু অনুসন্ধানী সাংবাদিকতার নামে আল জাজিরা যা প্রচার করেছে তা সাংবাদিকতার নীতিমালার পরিপন্থী। সংবাদ মাধ্যমে প্রচারিত প্রতিবেদন বস্তুনিষ্ঠ, ভারসাম্যপূর্ণ ও যথাযথ প্রমাণভিত্তিক হওয়া বাঞ্ছনীয়। কিন্তু আল জাজিরার প্রচারিত তথ্যচিত্রে কিছু ব্যক্তির বক্তব্য প্রমাণ ব্যতিরেকে মিউজিক ও স্পেশাল এফেক্ট ব্যবহার করে উপস্থাপন করা হয়েছে, যা উদ্দেশ্যপ্রণোদিত।

এ প্রতিবেদন রাষ্ট্রের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, যুদ্ধাপরাধীদের বিচারের বিপক্ষে আল জাজিরার ভূমিকা এবং ২০১৩ সালের ৫ মে হেফাজতের সমাবেশে হতাহতের সংখ্যা নিয়ে বানোয়াট সংবাদ পরিবেশনের বিষয়টি স্মরণযোগ্য। আল জাজিরার সাম্প্রতিক অপপ্রচার দেশের অব্যাহত উন্নয়ন কর্মকাণ্ডকে বাধাগ্রস্ত এবং দেশকে অস্থিতিশীল করার অপপ্রয়াস বলেই আমরা মনে করি।

সংবাদ বিজ্ঞপ্তিতে দেশি-বিদেশি সকল ষড়যন্ত্রকারীর বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের কাছে জোর দাবি জানায় শিক্ষক সমিতি।

এটি/৫ ফেব্রুয়ারি/২০২১


এই ক্যাটাগরির আরো নিউজ

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  

নামাজের সময় সূচি

    Dhaka, Bangladesh
    বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪
    ওয়াক্তসময়
    সুবহে সাদিকভোর ৫:১১ পূর্বাহ্ণ
    সূর্যোদয়ভোর ৬:২৭ পূর্বাহ্ণ
    যোহরদুপুর ১২:১২ অপরাহ্ণ
    আছরবিকাল ৩:৩০ অপরাহ্ণ
    মাগরিবসন্ধ্যা ৫:৫৭ অপরাহ্ণ
    এশা রাত ৭:১৩ অপরাহ্ণ
error: Content is protected !!
error: Content is protected !!